income from selling milk price in West Bengal | দুধ বিক্রি করে কৃষকরা কত টাকা রোজগার করে

আপনি কি জানেন পশ্চিমবঙ্গে দুধ বিক্রি করে কৃষকরা কত টাকা রোজগার করে ও কত দাম পান বা এই দুধ দিয়ে কি কি তৈরি হয়। আজকে আলোচনা করব "income from selling milk" করে, farmers get by selling এবং milk price in West Bengal সমস্ত তথ্য জানবো।

অন্যান্য চাষের মত কৃষকরা গরু পালনের দিক থেকে পিছিয়ে নেই পশ্চিমবঙ্গের কৃষকরা।  গরু কিন্তু একটি গৃহপালিত পশু বিভিন্ন গ্রামের দিকে প্রত্যেকটি গৃহে গরু পালন করতে দেখা যায়। কম খরচায় গরু পালন করে একজন কৃষক অতিরিক্ত লাভবান হতে পারে। আপনি যদি income from selling milk করতে চান তাহলে কয়েকটি গরু পালন করে রোজগার করতে পারেন।

How much price do the farmers get by selling their milk in West Bengal?

পশ্চিমবঙ্গে দুধ বিক্রি করে কৃষকরা অন্যান্য ব্যবসার কত প্রচুর মুনাফা পেতে পারে। বর্তমান বাজারে  1 লিটার দুধের দাম 40 থেকে  60 টাকা পর্যন্ত হতে পারে যদি আপনি নিজের হাতে দুধ বিক্রি করতে পারেন।

কোন মিষ্টির দোকান কিংবা হোলসেল মার্কেটে বিক্রি করতে জান তাহলে 40 থেকে 60 টাকার জায়গায় আপনি 30 থেকে 40 টাকা পেতে পারেন।   

যদি হোলসেল বাজারে প্রতিদিন 100 লিটার করে  কৃষকরা দুধ বিক্রি করতে পারে তাহলে 3000 টাকা প্রতিদিন হিসেবে, মাসে রোজগার করতে পারবে 90,000 হাজার টাকা সবথেকে কম টাকায়  হিসেবে ধরলে। আপনি প্রত্যেক বাড়ি বাড়ি গিয়ে বা রিটেল বিক্রি করতে চায় তাহলে এই রোজগার অনেক বেড়ে যাবে।

Profit by selling raw milk

যদি কৃষক ঠিকঠাক ভাবে  দুধেল গাই পালন করতে পারে, তাহলে প্রতিদিন একটি দুধেল গাই দিনে 15 থেকে কুড়ি লিটার মত দুধ দিতে পারেন। প্রতিদিন 100 লিটার দুধ পেতে গেলে একটি কৃষকে 5 থেকে  ছয় খানা দুধেল গাই পালন করতে হয়। কৃষকরা প্রতিমাসে কমপক্ষে এক থেকে দেড় লক্ষ টাকা রোজগার করতে পারবে এবং গরু লালন পালন এবং খাদ্য সামগ্রী বাদ দিয়ে একটি কৃষক পাঁচ খানা দুধেল গাই পালন করে কমপক্ষে 50 থেকে 60 হাজার টাকা পেতে পারে।

raw milk Collection কিভাবে করবেন?

কাঁচা দুধ সংগ্রহ করার জন্য কৃষকরা দুধেল গাই পালন করে বড় করে এবং একটি মেজরিটির পর ওই গাই বাচ্চা প্রসব করে এবং প্রসবের কিছুদিন পর থেকে raw milk Collection করা হয়। কোন ঠান্ডা বস্তুর মধ্যে দুধ রেখে দেওয়া হয় এবং আগামী 24 ঘন্টার মধ্যে দুধ বাজারে বিক্রি করে দেওয়া হয়।

Demand for raw milk in West Bengal

পশ্চিমবঙ্গের কাঁচা দুধের চাহিদা অনেক বেশি এবং এর জন্য Demand বাজারে অনেক বেশি। ছোট বাচ্চা থেকে শুরু করে বয়স্ক মানুষ পর্যন্ত দুধের চাহিদা হয়ে থাকে।

কাঁচা দুধের চাহিদা বেশিরভাগ ক্ষেত্রে মিষ্টির দোকানগুলোতে দেখা গিয়েছে। মিষ্টির ছোট চাহিদা থাকবে দুধের চাহিদা অতিরিক্ত বেড়ে যায়। ছানার মিষ্টি থেকে শুরু করে নানা রকম সুস্বাদু মিষ্টি বানাতে দুধের চাহিদা খুব প্রচুর পরিমানের হয়ে থাকে।

income from selling milk price in West Bengal


মিষ্টির দোকান ছাড়া নানারকম চকলেট, বিস্কুট নানা রকম লোভনীয় খাদ্য সামগ্রী বানানোর জন্য দুধের প্রয়োজন। চকলেট এর মধ্যে রয়েছে dairy milk chocolate, dairy milk silk heart blush বানানোর ক্ষেত্রে Demand for raw milk in West Bengal অনেক বেশি।

কোন কৃষক যদি দুধের ব্যবসা করে থাকে তাহলে অতিরিক্ত মুনাফা বা লাভবান হতে পারবে। price do the farmers get by selling their milk in West Bengal এবং কৃষকেরা আরো কিছু এক্সট্রা ইনকাম করতে পারি দুধের ব্যবসা থেকে।

আশা করি আপনারা বুঝতে পেরেছেন How much price do the farmers get by selling their milk in West Bengal এবং আজকে আলোচনা করলাম income from selling milk করে, farmers get by selling এবং milk price in West Bengal সমস্ত তথ্য জানতে পারলে।



Previous
Next Post »