পশ্চিমবঙ্গ স্কলারশিপ আবেদন 2022 | wb scholarship online apply 2022

 আপনি কি জানেন wb scholarship 2022 সমস্ত ছাত্র-ছাত্রীদের ১০০ কোটি টাকা বরাদ্দ করেছে পশ্চিমবঙ্গ সরকার এবং এছাড়া পশ্চিমবঙ্গ স্কলারশিপ আবেদন 2022, swami vivekananda scholarship 2022, oasis scholarship 2022, ishwar chandra vidyasagar scholarship এই সমস্ত স্কলারশিপের সম্বন্ধে সমস্ত কিছু জানানোর চেষ্টা করব।

পশ্চিমবঙ্গ রাজ্যে আর্থিকভাবে পিছিয়ে পড়া পড়ুয়াদের জন্য বিভিন্ন রকম স্কলারশিপ "wb scholarship" শুরু করেছে পশ্চিমবঙ্গ সরকার। পিছিয়ে পড়া মেধাবী ছাত্র-ছাত্রীরা আর্থিক সহযোগিতার হাত বাড়িয়ে এই প্রকল্প গুলো শুরু করেছে পশ্চিমবঙ্গ সরকার। প্রতিমাসে স্কলারশিপ  এর আওতায় এক হাজার থেকে চার হাজার টাকা পর্যন্ত প্রত্যেকের একাউন্টে  চলে এসেছে। নতুন আবেদনকারী পড়ুয়া নাম পর্যবেক্ষণ করে তালিকায় যুক্ত হতে চলেছে।

wb scholarship online apply 2022


পশ্চিমবঙ্গ স্কলারশিপ আবেদন 2022

যদি আপনি 60 শতাংশ নাম্বার পেয়ে উচ্চ মাধ্যমিকে ভর্তি হয়েছেন তাহলে আপনি  স্কলারশিপ  থেকে  প্রতি মাসে  এক হাজার টাকা পর্যন্ত পেতে পারেন এবং এছাড়া স্নাতক স্তরের পড়ুয়া এক হাজার থেকে পাঁচ হাজার টাকা পর্যন্ত পড়াশোনার খরচা দেবে পশ্চিমবঙ্গ সরকার। বর্তমান স্কলারশিপ এর জন্য ৫৫% নাম্বার প্রযোজ্য করে দিয়েছে রাজ্য সরকার তাই ৫৫ পার্সেন্ট নাম্বার দিয়ে অনলাইন আবেদন করতে পারেন অথবা স্কুলের মাধ্যমে wb scholarship Online apply 2022 সুবিধা পেয়ে যাবেন।

স্বামী বিবেকানন্দ স্কলারশিপ 

পশ্চিমবঙ্গের অন্যতম এক স্কলারশিপ হল swami vivekananda scholarship। প্রত্যেক ছাত্রছাত্রীরা স্বামী বিবেকানন্দ স্কলারশিপ কে বিকাশ ভবন স্কলারশিপ নামে চেনে। প্রত্যেক বছর কয়েক হাজার ছাত্রছাত্রীকে এই স্কলারশিপ দেওয়া হয়ে থাকে। এই এই স্কলারশিপ পাওয়ার জন্য পুনর্নবীকরণ আবেদন করতে পারেন এর অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে বা এখানে ক্লিক করে ( svmcm.wbhed.gov.in ) যেতে পারেন

স্বামী বিবেকানন্দ স্কলারশিপ কত টাকা পাবে

স্বামী বিবেকানন্দ স্কলারশিপ যদি একাদশ দ্বাদশ শ্রেণির জন্য আবেদন করছেন  তাহলে প্রতি মাসে হাজার টাকা করে পাওয়া যাবে। যদি আপনি Undergraduate (Engineering, Medical, Honours, GNM, Para-medical) এইসব সাবজেক্টের জন্য আবেদন করছেন তাহলে প্রতি মাসে ১০০০ থেকে ৫০০০ টাকা পর্যন্ত প্রতি মাসে পেতে পারেন। ডিপ্লোমা পলিটেকনিক এর ক্ষেত্রে আপনি কিন্তু প্রতি মাসে দেড় হাজার টাকা পর্যন্ত পেতে পারেন এবং পোস্ট গ্রেজুয়েশনের জন্য প্রতিমাসে দুই থেকে পাঁচ হাজার টাকা পেতে পারেন।

ওয়েসিস স্কলারশিপ 2022-23 

যদি আপনি নবম ও দশম শ্রেণীতে পড়াশোনা করছেন এবং আপনি একজন পশ্চিমবঙ্গের অনগ্রসর SC/SC/OBC পরিবারের হয়ে থাকেন তাহলে আপনি oasis scholarship 2022 বা ওয়েসিস স্কলারশিপ এ আবেদন করতে পারে। ওয়েসিস স্কলারশিপ এ মূল উদ্দেশ্য হলো পশ্চিমবঙ্গের সিডিউল কাস্ট ছাত্র-ছাত্রীদের আর্থিক সহায়তা প্রদান করে এগিয়ে যাওয়া মূল উদ্দেশ্য।

ওয়েসিস স্কলারশি অনলাইন আবেদন

যদি আপনি oasis scholarship অনলাইন আবেদন করতে চান তাহলে oasis.gov.in এই ওয়েবসাইটে গিয়ে আপনি আবেদন করতে পারেন। আবেদন করার থাকে যথাযথ ডকুমেন্টগুলি রেডি করে ওয়েবসাইটে খুব সহজেভাবে আবেদন করতে পারেন। অফলাইনে আবেদন করার জন্য স্কুল কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করে খুব সহজে আবেদন করতে পারেন।

ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর স্কলারশিপ ২০২২

 আপনার বাড়ির  কোনো ছাত্র-ছাত্রী  অষ্টম থেকে দ্বাদশ শ্রেণী মধ্যে পড়াশোনা করছেন  তাহলে swami vivekananda scholarship এর মাধ্যমে বছরে 6000 হাজার টাকা আর্থিক সহযোগিতা পেতে পারে। আপনি যদি অন্য কোন স্কলারশিপ এ আবেদন করে থাকেন তাহলে এই কলারশিপে আবেদন করতে পারেন।

ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর স্কলারশিপ কিভাবে আবেদন করবে

যদি আপনি ishwar chandra vidyasagar scholarship আবেদন করতে চান তাহলে আপনাকে অফলাইনে আবেদন করতে হবে এবং এর জন্য আপনাকে এর অফিশিয়াল ওয়েবসাইটে গিয়ে ফরম ডাউনলোড করে প্রিন্ট আউট বের করতে হবে, ফর্ম সম্পূর্ণ ফিলাপ করে এবং আবেদন পদ্ধতি অনুযায়ী  ডকুমেন্টগুলো  এক সঙ্গে করে  নির্দিষ্ট ঠিকানায় লিখে  স্পিড পোস্টের মাধ্যমে  পাঠিয়ে দিতে হবে এবং এছাড়া স্কুল কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করে নিতে পারেন।

আশা করি সম্পূর্ণ পশ্চিমবঙ্গের স্কলারশিপ গুলির সম্বন্ধে বুঝাতে পেরেছি এবং যদি আপনার কোন প্রশ্ন থাকে অবশ্য কমেন্ট বক্সে জানাতে পারেন এবং কোন কিছু তথ্যের জন্য কন্টাক্ট কাছে গিয়ে আপনার প্রশ্ন জানতে পারেন। যথাযথভাবে উত্তর দেওয়ার চেষ্টা করবে বাংলাভূমি ওয়েবসাইট।

Previous
Next Post »

2 মন্তব্য(গুলি)

Click here for মন্তব্য(গুলি)
Unknown
admin
২৩ আগস্ট, ২০২২ ৪:১৮ AM ×

আমি কিভাবে প্রাইমারি স্কুল কলার
শীপ ছাড়ো

Reply
avatar
Unknown
admin
২৩ আগস্ট, ২০২২ ৪:২০ AM ×

কিভাবে প্রাইমারি স্কুলের কলার শীবছারবে

Reply
avatar