সরকারি ধান ক্রয়ের অনলাইন আবেদন | west bengal paddy procurement registration online

 আপনি কি একজন কৃষক, আপনার অতিরিক্ত ধান ফলনের কারণে সরকারি ধান ক্রয় এর অনলাইন আবেদন করতে চান বা west bengal paddy procurement registration online আবেদন করতে চান? সরকারি ফুড দপ্তরে epaddy ওয়েবসাইট থেকে আপনারা কিভাবে অনলাইন আবেদন করবেন, সরকারের ধনের দাম কত তার সমস্ত বিষয় জানতে পারবেন এই আর্টিকেলের মধ্যে।

west bengal paddy procurement registration online

প্রতিবছর খারিফ মরশুমে পশ্চিমবঙ্গের যে ধান উৎপাদন হয় তা সরকার দ্বারা ধান ক্রয় হয় প্রতি নভেম্বর এবং ডিসেম্বর মাসে। চলতি বছর অতিরিক্ত ফলন হওয়ার জন্য অনেক কৃষক সরকারের মেক্সিমাম সাপোর্ট প্রাইজ এর মাধ্যমে বা MSP এর মাধ্যমে ধান সংগ্রহ করে কেন্দ্র সরকার এবং রাজ্য সরকার। পশ্চিমবঙ্গ ফুট দপ্তর এ সমস্ত কাজটি পরিচালনা করে আপনার স্থানীয়  কৃষি দপ্তর  ও কৃষাণমন্ডিতে। আপনার যদি অতিরিক্ত ফলন হয়ে থাকে তাহলে আপনি এমএসপি মাধ্যমে west bengal paddy procurement registration online বা ধান বিক্রি করতে পারেন অনলাইন আবেদন করে।

সরকারি ধান ক্রয়ের অনলাইন আবেদন, west bengal paddy procurement registration online, epaddy, সরকারি ধানের দাম 2022-23, ধান বিক্রির অনলাইন আবেদন কিভাবে


সরকারি ধানের দাম 2022-23

 আপনি যদি সরকারি হিসাবে ধান  বিক্রি করতে চান  তাহলে MSP বা ম্যাক্সিমাম সাপোর্ট প্রাইস হিসেবে ভারত সরকার দ্বারা নির্ধারিত কুইন্টাল প্রতি 2040 টাকা এবং উন্নত ভালো শস্য হলে কুইন্টাল প্রতি 2060 পর্যন্ত পেতে পারে সোজা ব্যাংক একাউন্টে কৃষকরা। আরো বিশদ জানতে হলে তাহলে আপনাকে e-paddy ওয়েবসাইটে গিয়ে paddy procurement 2022-23 সমস্ত বিষয় জানতে পারেন।

সরকারি ধান ক্রয়ের অনলাইন আবেদন

যদি আপনি সরকারী ধান ক্রয়ের অনলাইন আবেদন করতে চান তাহলে আপনাকে প্রথমে e-paddy ওয়েবসাইটে গিয়ে অনলাইন আবেদন করতে পারেন  এবং  আবেদন  হওয়া রিসিভ কপি নিয়ে গিয়ে  আপনি আপনার  স্থানীয় কৃষি দপ্তরে ধান সঠিক মূল্য বিক্রি করতে পারেন।

সরকারী ধান সংগ্রহ কৃষক নিবন্ধন তথ্য 

  • পাসপোর্ট সাইজ ফটো
  • ভোটার কার্ড
  • কৃষি উপযুক্ত জমিনের রেকর্ড 
  • ব্যাংকের প্রথম পাতার কপি
  • উপরের দেওয়া তথ্য গুলি jpeg, pdf আকারে স্ক্যান করে আপলোড করতে হবে।

ধান বিক্রির অনলাইন আবেদন কিভাবে করবে?

স্থান বিক্রি করার জন্য যদি অনলাইন আবেদন করতে চান তাহলে  আপনার মোবাইল বা কম্পিউটার থেকে  যেকোনো ব্রাউজারে গিয়ে টাইপ করুন e-paddy এবং সার্চ রেজাল্টের প্রথম লিংকে ক্লিক করে সরকারি ওয়েবসাইট procurement.wbfood.in ওয়েবসাইটের সরাসরি চলে যাবে। 

নতুন পেজ সম্পন্ন লোড হওয়ার পর FARMER SELF REGISTRATION খুঁজে ক্লিক করুন।

ক্লিক করার পর পরবর্তী পেজটিতে একটি ফর্ম ওপেন হবে এখানে আবেদনকারীর ভোটার কার্ড নাম্বার দেওয়ার পর নিচের ছোট্ট একটু বসে ক্লিক করবেন এবং সাইটে ভ্যালিড অপশনে ক্লিক করুন।

আধার কার্ড বক্সের মধ্যে আবেদনকারীর আধার কার্ড নাম্বার সঠিকভাবে বসাবেন এবং ekyc otp তে ক্লিক করে নিচে নতুন একটি বক্স আসা ওর টিপি ফাঁকা বসে বসাবেন।

সরকারি ধান ক্রয়ের অনলাইন আবেদন, west bengal paddy procurement registration online, epaddy, সরকারি ধানের দাম 2022-23, ধান বিক্রির অনলাইন আবেদন কিভাবে


পরবর্তী বক্সে আধার কার্ড  যে নাম রয়েছে সঠিকভাবে পূরণ করুন।

আবেদনকারীর মোবাইল নাম্বার মোবাইল নাম্বার বক্সে বসিয়ে generate otp ক্লিক করুন এবং ওটিপি আসার পর পরবর্তী বক্সে ওটিপি টাইপ করুন এবং ভ্যালিড ওটিপিতে ক্লিক করুন।

পরবর্তী বক্সে আবেদনকারী কৃষকের জেন্ডার এবং জাতি সিলেক্ট করুন।

সরকারি ধান ক্রয়ের অনলাইন আবেদন, west bengal paddy procurement registration online, epaddy, সরকারি ধানের দাম 2022-23, ধান বিক্রির অনলাইন আবেদন কিভাবে


পরবর্তী নিচের বক্সে বাবার নাম বা মায়ের নাম লিখুন এবং ডিলিট করুন সম্পর্ক।

Select district এরমধ্যে সিলেক্ট করুন block বা municipality সিলেট অপশনে ক্লিক করে আপনি আপনার স্থানীয় ব্লক কিংবা মুন্সিপ্লাটি বেছে নিন এবং আপনি যদি গ্রামে হন তাহলে জিপি সিলেট করুন অথবা শহরে হলে ওয়ার্ড সিলেক্ট করে বেছে নিন আপনার অঞ্চল অথবা ওয়াড এর নাম।

এরপর আপনার গ্রামের নাম, পোস্টাল কোড এবং সেন্টার সিলেট করুন।

আবেদন করা কৃষকের কৃষি জমির বিবরণ দিতে হবে,  যার মধ্যে রয়েছে আপনার কৃষি জমিন কোন জেলায় রয়েছে সিলেক্ট করবেন, আপনার এলাকায় ব্লক অফিস, মৌজা নাম্বার বা JL নাম্বার, আপনার গ্রামের নাম, কৃষি উপযুক্ত জায়গার খতিয়ান নাম্বার, দাগ নাম্বার, ওনারশিপ এইসব তথ্যগুলি আপনাকে ফিলাপ করাতে হবে এবং যতগুলো কৃষি জায়গা রয়েছে সব আলাদা আলাদা করে কোনে প্লাস বটনে ক্লিক করে যোগ করতে হবে।

সরকারি ধান ক্রয়ের অনলাইন আবেদন, west bengal paddy procurement registration online, epaddy, সরকারি ধানের দাম 2022-23, ধান বিক্রির অনলাইন আবেদন কিভাবে


ব্যাংক ডিটেলস :- আবেদনকারী কৃষকের নিজস্ব ব্যাংক ডিটেলস  নিচের  বক্সএর মধ্যে  সঠিকভাবে পূরণ করতে হবে। যেমন  আবেদনকারী কৃষকের যে ব্যাংকের একাউন্ট রয়েছে তার আগে IFC Code, ব্যাংকের নাম, বেঞ্চের নাম, ব্যাংক একাউন্টের ধরন, ব্যাংক একাউন্ট নাম্বার, আপনার ব্যাংক সিঙ্গেল একাউন্ট বা জয়েন্ট একাউন্ট থাকলে সেটা সিলেক্ট করবেন এবং সেকেন্ডারি হিসেবে আপনার পরিবারের অন্য কারোর যদি অ্যাকাউন্ট নাম্বার থাকে তার নাম ও তার সঙ্গে সম্পর্ক সেটা সিলেট করবেন।

👉কৃষক বন্ধুর টাকা ঢুকবে কবে ক্লিক করে চেক করুন👈



Previous
Next Post »