প্রধানমন্ত্রী আবাস যোজনা 2023 লিস্ট | PM awash yojana west Bengal 2023 list

 আপনি কি জানেন নতুন প্রধানমন্ত্রী আবাস যোজনা 2023 লিস্ট আসতে চলেছে বা PM awash yojana west Bengal 2023 list আস্তে চলেছে ? আপনি যদি প্রধানমন্ত্রী আবাস যোজনা আবেদন করে থাকেন তাহলে সমস্ত বিষয় বিস্তারিত জানুন

পশ্চিমবঙ্গে অনেক গরীব ব্যক্তি রয়েছে যাদের নিজস্ব ঘর ছিল না এবং অর্থনৈতিক দিক দিয়ে অনেক দুর্বল তাদের জন্য প্রতিবছর প্রধানমন্ত্রী আবাস যোজনা মাধ্যমে ঘর তৈরি করার জন্য  এক লক্ষ ৪০ হাজার টাকা করে সরকারি সহায়তা পেয়ে থাকে। প্রধানমন্ত্রী আবাস যোজনা নাম বদল করে বাংলা আবাস যোজনা, বাংলার বাড়ি নাম করে রাজ্যে প্রকল্পগুলো করেছিল বলে গত কয়েক বছর পরে কেন্দ্র সরকার অর্থ প্রদান করা বন্ধ করে রেখেছিল।

বর্তমান কেন্দ্র সরকারের শর্তসাপেক্ষে নথিভুক্ত  প্রধানমন্ত্রী আবাস যোজনা তালিকা স্বীকৃতি দিয়ে  টাকা দিয়েছে রাজ্যকে। আপনার যদি কাঁচা বাড়ি থাকে এবং প্রধানমন্ত্রী আবাস যোজনা জন্য আবেদন করে থাকেন খুব তাড়াতাড়ি নামের লিস্ট আসতে চলেছে প্রধানমন্ত্রী আবাস যোজনা অফিসিয়াল ওয়েবসাইটে।

PM awash yojana west Bengal 2023 list

যদি আপনি PM awash yojana নাম নথিভুক্ত করে থাকেন এবং আবাস যোজনা west Bengal List আপনারা নাম এসে থাকলে নিশ্চয়ই ভেবেছেন যে এটাই ফাইনাল লিস্ট এবং আপনার বাড়ি করার জন্য সরকার এক লক্ষ কুড়ি হাজার টাকা আপনি পেয়ে যাবেন  তাহলে ভুল করছেন। বর্তমান পিএম আবাস যোজনা নাম এসেছে সেই লিস্ট অনুযায়ী নানা রকম পর্যায়ে দিয়ে ভেরিফিকেশন সম্পূর্ণ করা হবে এবং এর মধ্যে অনেক নাম বাদ দেওয়া হবে যাদের আগে থেকে পাকা বাড়ি রয়েছে ও যেসব আবেদনকারীরা আগে আবাস যোজনা বাড়ি তৈরি করে ফেলেছে পরিবারের অন্য কোন নামে সেসব ব্যক্তিদের নাম কেটে ফাইনাল লিস্ট তৈরি হবে। বর্তমান PM awash yojana west Bengal list 2023 অনেক দুর্নীতির কারণে এই পদক্ষেপ নেওয়া হয়েছে।

প্রধানমন্ত্রী আবাস যোজনা 2023 লিস্ট, PM awash yojana west Bengal 2023 list, প্রধানমন্ত্রী আবাস যোজনা বাতিল লিস্ট, আবাস যোজনা বাতিল লিস্ট কিভাবে দেখবে


প্রধানমন্ত্রী আবাস যোজনা লিস্ট 2023

আপনি যদি PM awash yojana 2023 west Bengal list দেখতে চান তাহলে আপনাকে প্রথম আপনার মোবাইল বা কম্পিউটার থেকে যে কোন ব্রাউজার ওপেন করে সার্চ বারে টাইপ করুন pmayg.nic.in লিখে সার্চ দিন। আপনার মোবাইলের কম্পিউটার ওপেন হয়ে যাবে আবাস যোজনা ওয়েবসাইট। 

প্রধান মেনুর ডান সাইডে ছোট্ট বক্সে থ্রি লাইনে ক্লিক করুন এবং Awaassoft অপশনটির মধ্যে ক্লিক করুন।

পরবর্তীতে আরো একটি মেনু ওপেন হবে এখানে রিপোর্ট এ ক্লিক করে  পরবর্তী পেজে চলে যাবেন।

 পরবর্তী পেজে যাওয়ার পর Progress Reports এই অপশনের মধ্যে Gap in entry of Targets এই অপ্সানের মধ্যে ক্লিক করুন এবং আপনার রাজ্য, জেলা, উপজেলা, গ্রাম পঞ্চায়েত সিলেক্ট করে নিচে একটি ক্যাপচা সঠিকভাবে পূরণ করে আপডেট করুন এবং নিচে আপনার এলাকার সম্পূর্ণ লিস্ট ওপেন হয়ে যাবে।

আপনি যদি এলাকার যে কোন ব্যক্তির নাম দেখতে চান তাহলে এখান থেকে দেখতে পারেন এবং আপনি যদি আবেদন করে থাকেন তাহলে আপনার নামটাও খুব সহজে খুঁজে নিতে পারেন।

প্রধানমন্ত্রী আবাস যোজনা বাতিল লিস্ট

যদি আপনি প্রধানমন্ত্রী আবাস যোজনা আবেদন করেছেন তাহলে খুব তাড়াতাড়ি আপনার নাম বাতিল লিস্ট এ নাম আছে কিনা খুব সহজে জানতে পারবেন। প্রধানমন্ত্রী আবাস যোজনার নিয়ম অনুযায়ী আপনার যদি কোন পাকা বাড়ি থাকেঅথচ আপনি প্রধানমন্ত্রী আবাস যোজনা আবেদন করে ফেলেছেন তাহলে আপনার নাম বাতিল লিস্ট এ আসতে চলেছে।

বর্তমান সময়ে প্রধানমন্ত্রী আবাস যোজনা নতুন করে আবেদন স্থানীয় গ্রাম পঞ্চায়েত কার্যালয়ে হত সেখান থেকে এক্সেস তুলে নেওয়া হয়েছে। আপনার স্থানীয় ব্লক লেবেল এবং এসডিও অফিসার দ্বারা যেসব ব্যক্তিরা আবেদন করেছে তাদের বাড়ি বাড়ি গিয়ে পরীক্ষামূলকভাবে যাচাই করা সত্যিই তাদের ঘর প্রয়োজন রয়েছে কিনা এবং তাদের পাকা বাড়ি যদি থাকে সঙ্গে সঙ্গে তাদের নামের তালিকা থেকে নাম্বার দাও প্রক্রিয়া চলছে।

পরীক্ষামূলকভাবে যাচাই করার জন্য আইসিডিএস কর্মী, ব্লক অফিসার, সিভিক ভলেন্টিয়ার এবং পুলিশদের কাজে লাগানো হয়েছে। ইতিমধ্যে কয়েক জায়গায় এই প্রক্রিয়া চলাকালীন দেখা গিয়েছে অনেক মানুষের বাড়ি পাকা রয়েছে কিন্তু প্রধানমন্ত্রী আবাস যোজনা নাম নথিভুক্ত রয়েছে। অনেক প্রভাবশালী রয়েছে যাদের একবার প্রধানমন্ত্রী আবাস যোজনার নাম এসেছে এবং ঘর হয়ে গেছে বর্তমান লিস্টে নাম তাদের রয়েছে।

আবাস যোজনা বাতিল লিস্ট কিভাবে দেখবে

যদি আপনি প্রধানমন্ত্রী আবাস যোজনা বাতিল লিস্ট দেখতে চান তাহলে আপনি আপনার স্থানীয়ব্লক অফিসে যান এবং ওখানে গিয়ে আপনি আপনার তথ্যগুলো ব্লক অফিসারকে দেখিয়ে জানতে পারেন আপনার নামটি বাতিল লিস্ট এ রয়েছে কিনা।

যদি আপনার পাকা বাড়ি রয়েছে এবং আপনি আবাস যোজনা নাম নতিমুক্ত করেছেন এক্ষেত্রে আপনার নামটি অবশ্য বাতিল হবে, এছাড়া যদি আপনি একবার আবাস যোজনায় ঘর পেয়েছেন সেক্ষেত্র আপনার নাম বাতিল হবে।

আশা করি আপনারা জানতে পারবেন প্রধানমন্ত্রী আবাস যোজনা লিস্ট 2023, PM awash yojana west Bengal list, প্রধানমন্ত্রী আবাস যোজনা বাতিল লিস্ট এবং আবাস যোজনা বাতিল লিস্ট কিভাবে দেখবে এর সমস্ত বিষয় দেওয়ার চেষ্টা করেছি।

👉আবাস প্লাস যোজনা সম্বন্ধে জানুন ক্লিক করে 👈

Previous
Next Post »