কিভাবে ই আধার কার্ড pdf ডাউনলোড করবে | e aadhar card pdf download

 আপনি কি আধার কার্ড ডাউনলোড করতে চান বা e aadhar card pdf download কোন লোগো হলোগ্রাম বিহীন কিভাবে সেভ করা যায়? আজকে আপনি আপনার মোবাইল দিয়ে নিজের আধার কার্ড ডাউনলোড কিভাবে করবেন, ই আধার কার্ড পাসওয়ার্ড, ডাউনলোড পদ্ধতি সমস্ত কিছু এক ক্লিক করে করতে পারেন।

ভারতবর্ষের কয়েকটি রাজ্য ছাড়া প্রতিটি রাজ্যে আধার কার্ড করা বাধ্যতামূলক, যদি আপনার কাছে আধার কার্ড না থাকে ব্যাংক একাউন্ট, পিএম কিষান, যেকোনো সরকারি অনুদান, সরকারি ও বেসরকারি চাকরি, ভোটের কার্ড, প্যান কার্ড, প্লেনের টিকিট কাটা থেকে শুরু করে বাস টিকিট আরো অনেক কিছু কাজ আপনি করতে পারবেন না বা বলা যেতে পারে আপনার জীবনে আধার কার্ড ছাড়া অচল হয়ে পড়বে।

এক কথা বলা যেতে পারে আধার কার্ড আপনার পরিচয় এবং তার মধ্যে ফিঙ্গারপ্রিন্টসহ চোখের রেটিনা ফটো এবং ১২ ডিজিট নাম্বারের সঙ্গে আপনার যাবতীয় তথ্য এই আধার কার্ডের মধ্যে পাবেন।

কিভাবে ই আধার কার্ড pdf ডাউনলোড করবে, e aadhar card pdf download


ই আধার কার্ড ডাউনলোড

আপনি হয়তো কোথাও বেড়াতে গেছেন আপনার আধার কার্ডটি নিয়ে যেতে ভুলে গেছেন এবং আধার কার্ড ছাড়া আপনার কাজটি সম্পন্ন হচ্ছে না। হাতের কাছে যদি আপনার স্মার্ট ফোন থাকে এবং ইন্টারনেটের ব্যবহার করে থাকেন তাহলে আপনি খুব সহজে আপনার আধার কার্ড ডাউনলোড করতে পারবেন যেকোনো সময়।

যদি আপনি আধার কার্ড ডাউনলোড করতে চান আধার কার্ডের অফিসিয়াল ওয়েবসাইট My aadhar এ গিয়ে সম্পূর্ণ বিনামূল্যে মোবাইল ফোনের মাধ্যমে আপনি আপনার aadhar card download করতে পারেন।

e aadhar card pdf download Required document ( আধার কার্ড ডাউনলোড প্রয়োজনিয় নথি )

আপনি যদি e aadhar card PDF আকারে download করতে চাও তাহলে আপনাকে কয়েকটি ডকুমেন্ট বা নথিপত্র জানা অবশ্য দরকার, এছাড়া  কোনোভাবেই আপনি আপনার আধার কার্ড ডাউনলোড করতে পারবেন না। আপনার কাছে ই আধার কার্ড ডাউনলোড করার জন্যআধার কার্ডের সঙ্গে ফোন নাম্বার যুক্ত থাকা মোবাইল, আধার কার্ড নাম্বার, যুক্ত থাকা মোবাইল নাম্বারে ওটিপি ও ইন্টারনেট ব্যবহারযুক্ত একটি স্মার্টফোন।

How to download e aadhar PDF ( কিভাবে আধার কার্ড pdf ডাউনলোড করবে )? 

আধার কার্ড ডাউনলোড করার জন্য প্রথমে আপনাকে আপনার মোবাইলের মাধ্যমে যেকোনো একটি ব্রাউজারে my aadhar লিখে সার্চ করুন, সার্চ রেজাল্টের প্রথম লিংকে ক্লিক করে আধার সার্ভিসের এর অফিসিয়াল ওয়েবসাইট জান।

মাই আধার ওয়েবসাইট সম্পূর্ণ ওপেন হওয়ার পর খুঁজে বার করুন download aadhar অপশনটি এবং ক্লিক করুন।

ক্লিক করার পর আপনার কাছে নতুন একটি পেজ ওপেন হবে যেখানে enter aadhar number এ ক্লিক করে আপনার 12 অংকের আধার নাম্বার সঠিকভাবে পূরণ করুন এবং নিচে ক্যাপচা বক্সটি মধ্যে সঠিকভাবে লেটার গুলো ফিল করে সেন্ট otp তে ক্লিক করুন।

ওটিপি তে ক্লিক করার পর নিচে একটি বক্স ওপেন হয়ে যাবে যার মধ্যে আপনার আধারে যুক্ত করা মোবাইল নাম্বারে আসা প্রতিটি সঠিকভাবে পূরণ করে Verify download এ ক্লিক করুন।

সঙ্গে সঙ্গে আপনার আধার কার্ডটি ডাউনলোড হয়ে যাবে পিডিএফ আকারে।

What is e-aadhar card Download password? ( ই-আধার কার্ডের পাসওয়ার্ড কী ) 

যদি আপনি আধার কার্ড ডাউনলোড করেন এবং পিডিএফ টি ওপেন করার সময় আপনার কাছে পাসওয়ার্ডের একটি ড্যাশবোর্ড ওপেন হয়ে যাবে, আপনি হয়তো জানেন না এর পাসওয়ার্ডটি কী?e-aadhar card download password হলো আপনার নামের প্রথম চার অক্ষর ক্যাপিটাল লেটার এবং জন্ম বছর ( RAJU2003 ) এইভাবে লিখতে হবে তাহলে আপনার ই আধার কার্ডের পাসওয়ার্ড খুলে যাবে।

কোশ্চেন মার্ক ছাড়া আধার ডাউনলোড কিভাবে হয়?

যদি আপনি সাধারণভাবে আধার কার্ড ডাউনলোড করেন তাহলে আপনার আধার কার্ডে কোশ্চেন মার্ক থাকে। তাহলে How to download Aadhaar without Quotation Mark, এর উপায় হল আপনি যখন আধার কার্ডটি ডাউনলোড করবেন ডাউনলোড হওয়ার পর সরাসরি ওপেন করবেন না। আপনার আধার কার্ড ডাউনলোড হওয়ার পর আপনি আপনার ফাইল ম্যানেজার এ যাবেন এবং  আপনার মোবাইল বা কম্পিউটারে খুঁজে বার করুন PDF, সেখান থেকে ওপেন করুন। ওপেন করার সাথে সাথে পাসওয়ার্ড চাইবে এবং উপরের দোয়া আধার ডাউনলোড পাসওয়ার্ড  ফলো করবেন  তাহলে আপনি কোশ্চেন মার্ক ছাড়া  আধার কার্ড ডাউনলোড করতে পারেন।

Previous
Next Post »