Ads

প্রধানমন্ত্রীর কিষান যোজনা 2023 টাকা কবে দেবে | Pm kisan yojana 13th installment

 আপনি কি প্রধানমন্ত্রী কিষান যোজনায় টাকা পাচ্ছেন বা এই যোজনায় টাকার জন্য অপেক্ষা করছেন? Pm kisan yojana 13th installment পরিস্থিতি কি, প্রধানমন্ত্রীর কিষান যোজনা 2023 টাকা কবে দেবে, কোন কৃষকেরা টাকা পাবে না এবং কিষান যোজনার স্ট্যাটাস 2023 দেখবেন কিভাবে তার সমস্ত কিছু তথ্য জানতে পারবেন এই আর্টিকেল এর মধ্যে।

ভারতবর্ষে সমস্ত কৃষকের কথা ভেবে প্রধানমন্ত্রী  কিষান সম্মানিত যোজনা সূচনা করেছিল। এই যোজনা অন্তর্গত ভারতের কয়েক কোটি কিষান উপকৃত হয়েছে। যোজনায় অন্তর্গত প্রত্যেক বছরে তিন কিস্তি করে টাকা দেওয়া হয়, ২০০০ করে ৩ কিস্তিতে ছয় হাজার টাকা প্রত্যেক কৃষকের সরাসরি ব্যাংক একাউন্টের মাধ্যমে পাঠানো হয়। পশ্চিমবঙ্গের কৃষক বন্ধু প্রকল্প টাকা এবং প্রধানমন্ত্রী কিষান সম্মানিত যোজনা টাকা মিলে পশ্চিমবঙ্গের কৃষকেরা চাষবাস করতে অনেক সুবিধা হয়। তাই ছোট থেকে মাঝারি ধরনের কৃষকরা এর জন্য অপেক্ষা করে থাকে। 

প্রধানমন্ত্রী কিষান যোজনা প্রথম থেকে লাভ পাওয়া থেকে বঞ্চিত ছিল পশ্চিমবঙ্গের কৃষকরা এবং লোকসভা ভোটের সময়  পশ্চিমবঙ্গ সরকার  পিএম কিষান যোজনা গ্রীন সিগন্যাল দেওয়ার পর  পশ্চিমবঙ্গের কৃষকরা এই টাকা পাচ্ছে।

প্রধানমন্ত্রীর কিষান যোজনা 2023 টাকা কবে দেবে, Pm kisan yojana 13th installment, কিষান যোজনা কেওয়াইসি কিভাবে করবে, কিষান যোজনা DBT, pmkisankyc


Pm kisan yojana 13th installment

 Pm kisan yojana পুরো ভারতবর্ষে 13th installment দেওয়ার জন্য প্রস্তুতি নিচ্ছে কিন্তু পশ্চিমবঙ্গে এই ইনস্টলমেন্ট বা কিস্তি পাঁচ থেকে ছয় বার পেয়েছে কৃষকেরা। যদি আপনি ভেবে দেখেন তাহলে আরো পাঁচ থেকে ছয় কিস্তি টাকা দেওয়া এখনো বাকি রয়েছে। অনেক কৃষকেরা আশা করেছে  এই টাকা পরবর্তীকালে সম্পূর্ণ কমপ্লিট করতে পারবে।

প্রধানমন্ত্রীর কিষান যোজনা 2023 টাকা কবে দেবে?

যদি আপনি প্রধানমন্ত্রী কিষান যোজনা টাকার জন্য অপেক্ষা করছেন তাহলে চলতি বছরে জানুয়ারি মাসে মাঝামাঝি থেকে এই টাকা প্রত্যেকটি কৃষকের একাউন্টে চলে যাওয়ার আশা দেখে রেখেছি কেন্দ্রীয় কৃষি মন্ত্রী। যদি আপনার কেওয়াইসি, ব্যাংক DBT, করা থাকে তাহলে কিন্তু আপনি আপনার টাকা ব্যাংকের মাধ্যমে সরাসরি পেয়ে যাবেন।

কিষান যোজনা কেওয়াইসি কিভাবে করবে?

যদি আপনি কিষান যোজনায় KYC করতে চান তাহলে আপনার মোবাইল ফোনের মাধ্যমে করতে পারেন এবং এর জন্য প্রথমে এর অফিসিয়াল ওয়েবসাইট pmkisan. gov. in এ যান। খুঁজে বার করুন e-KYC অপশন এবং ক্লিক করুন। আপনার মোবাইলে নতুন একটি পেজ ওপেন হবে এবং ওপেন হওয়ার পর আপনার আধার কার্ড নাম্বার ফাঁকা বক্সে বসিয়ে সার্চ বটনে ক্লিক করুন। আধার কার্ডের যোগ করা ফোন নাম্বারে একটি ওটিপি আসবে ওই ওটিপি নিচে আসা ফাঁকা বক্সেব সাবেন এবং আপনার নথিপত্র সঠিক কিনা দেখে সাইডে ফাঁকা বক্সে টিক দিয়ে সাবমিট মোটরের ক্লিক করুন তাহলে আপনার ই কেওয়াইসি কমপ্লিট pmkisankyc হয়ে যাবে।

কিষান যোজনা DBT কিভাবে করবে?

যদি আপনি কিষান যোজনায় ব্যাংক একাউন্টের মধ্যে কয়েকবার কেওয়াইসি করা সত্ত্বেও কিস্তি একাউন্টে আসেনি তাহলে আপনার ব্যাংক একাউন্টের মধ্যে DBT একটিভ করা এখনো পর্যন্ত হয়নি। যদি এরকম সমস্যার মধ্যে আপনি আছেন তাহলে আপনার ব্যাংকের ব্রাঞ্চে যান এবং সেখানে গিয়ে আধার কার্ড এর মাধ্যমে dbt একটি করিয়ে নিন, তারপর থেকে আপনার ব্যাংকে সমস্ত স্টলমেন্ট চলে আসবে।

কিষান যোজনার স্ট্যাটাস 2023 দেখবেন কিভাবে?

আপনি যদি কিষান যোজনা ২০২৩এ স্ট্যাটাস চেক করতে চান তাহলে প্রথমে আপনাকে পিএম কিষান অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে এবং সেখানে গিয়ে  খুঁজে বার করুন Beneficiary status অপশন এবং এখানে ক্লিক নতুন একটি পেজে চলে যাবেন। নতুন পেজ ওপেন হওয়া পর আবেদন করার সময় যে ফোন নম্বরটি দিয়েছিলেন সেই নাম্বারটি ফাঁকা বক্সে বসাবেন এবং নিচে ক্যাপচা পূরণ করে সাবমিট বটনে ক্লিক করবেন। আপনার মোবাইল স্ক্রিনের সব রকম তথ্য চলে আসবে, এখান থেকে জানতে পারবেন payment, fto, payment mode সমস্ত ধরনের তথ্য।

👉কৃষক বন্ধুর টাকা কবে ঢুকবে ক্লিক করে জানুন👈👆



 

Previous
Next Post »