কৃষক বন্ধু রবি মরশুমের টাকা 2023 কবে দেবে | krishok bandhu next installment robi 2023

 আপনি কি কৃষক বন্ধু টাকার জন্য অপেক্ষা করছেন বা krishok bandhu next installment robi 2023 এর জন্য অপেক্ষা করছেন? আপনি আগে যদি এই প্রকল্পে টাকা পেয়ে থাকেন এবং কৃষক বন্ধু রবি মরশুমের টাকা 2023 জন্য অপেক্ষা করছেন তাহলে আপনি জানতে পারবেন এই প্রকল্পের টাকা আপনার একাউন্টে কবে আসবে, কিভাবে চেক করবেন এর সহজ পদ্ধতি এই আর্টিকেলের মধ্যে দেওয়ার চেষ্টা করব।

প্রত্যেক বছর কৃষকদের আর্থিক সহায়তা করার জন্য পশ্চিমবঙ্গ সরকার কৃষকদের প্রতিবছর দুই বার করে  4000 হাজার থেকে 10000 হাজার টাকা পর্যন্ত অনুদান হিসেবে দিয়ে থাকে, যাতে প্রত্যেকটি কৃষক চাষ করার জন্য ওই টাকাটি ব্যয় করতে পারে। এবছর অভি মরশুমের চাষ প্রায় শুরু হতে চলেছে তাই অনেক কৃষক অপেক্ষা করে আছে তাদের কৃষক বন্ধু টাকা ব্যাংকে আসার জন্য। পশ্চিমবঙ্গের প্রায় ছোট কৃষকরা তারা এই টাকা পেয়ে স্যার ওষুধ সমেত নানা রকম কাজে লাগাতে পারে চাষবাস করার জন্য। গত বছর ডিসেম্বর মাসে এই টাকার প্রদান করা হয়েছিল কিন্তু এ বছর এখনো পর্যন্ত ব্যাংকে কৃষক বন্ধু টাকা ঢোকেনি। পশ্চিমবঙ্গের কিছুটা এখনো আশায় কোমর বেঁধে রয়েছে যে তাদের টাকা কবে ব্যাংকে আসবে।

প্রত্যেক বছর ছোট এবং বড় কৃষক মিলে কয়েক লক্ষ কৃষকরা কৃষক বন্ধু টাকা পায় কিন্তু বর্তমান রবি মরশুমের চাষে না টাকা পাওয়ার জন্য তারা অপেক্ষা করছে।

কৃষক বন্ধু রবি মরশুমের টাকা 2023, krishok bandhu next installment robi 2023, কৃষক বন্ধু DDA revert, কৃষক বন্ধু account invalid, কৃষক বন্ধু একাউন্ট


krishok bandhu next installment robi 2023

প্রতিবছর কৃষক বন্ধু টাকা দুইবার করে খারিপ ও রবি মরশুমে দেওয়া হয়। বর্তমান খারিফ মরশুমের টাকা সবার একাউন্টে চলে এসেছে কিন্তু এখনো পর্যন্ত রবি মরশুমের ইনস্টলমেন্ট বাকি রয়েছে। কৃষক বন্ধু নেক্সট ইনস্টলমেন্ট ২০২৩ জন্য আপনাকে হয়তো কয়েকদিন অপেক্ষা করতে হবে। যদি আপনি আগে এর ইনস্টলমেন্ট পেয়ে থাকেন তাহলেকৃষক বন্ধু ওয়েবসাইট থেকে যে নিতে পারেন যে আপনার পেমেন্ট এর স্থিতি কি রয়েছে। যদি আপনি স্ট্যাটাস চেক করেন যদি একাউন্ট ভ্যালিড থাকে তাহলে ভাববেন আপনার  টাকা কিছুদিনের মধ্যে ঢুকতে চলেছে।

নতুন কৃষকরা যদি আপনি আবেদন করে থাকেন কেন্দ্রীয় বা কৃষি দপ্তরে গিয়ে তাহলে আপনি আপনার ভোটার কার্ডের মাধ্যমে কৃষক বন্ধু ডটনেট আপনি আপনার স্ট্যাটাস চেক করতে পারেন। যদি আপনার আবেদন অ্যাপ্রুভ হয়ে গেছে তাহলে এই ওয়েবসাইটে তার স্ট্যাটাস দেখাবে। এর মধ্যে তিনটে ধাপ রয়েছে এই তিনটে ধাপ পেরোলেই আপনি রবি মরশুমের টাকা পাবেন। 

প্রথম ধাপ -  ADA upload 

 দ্বিতীয় ধাপ - DDA approved 

তৃতীয় ধাপ - Account valid 

এই তিনটে ধাপ কমপ্লিট হলেই আপনি আপনার কৃষক বন্ধুর টাকা পাবেন।

কৃষক বন্ধু DDA revert 

যদি স্ট্যাটাস চেক এর মধ্যে ডিটিএ রিভার আছে তাহলে এক্ষেত্রে আমাকে কৃষি দপ্তরের সঙ্গে যোগাযোগ করতে হবে এবং সঙ্গে আধার কার্ড ভোটের কার্ড ব্যাংকের পাসবুক জেরক্স নিয়ে গিয়ে আপনাকে নতুন করে সাবমিট করতে হবে।

কৃষক বন্ধু account invalid 

যদি আপনার কৃষক বন্ধু স্ট্যাটাস চেক এর মধ্যে একাউন্ট ইনভেলিড আসে তাহলে আপনি আপনার যে ব্যাংক একাউন্টটি আবেদন করার সময় দিয়েছেন সেটা কোন কারণবশত সঠিক নয় বা অ্যাকাউন্টটি ক্লোজ হয়ে গেছে, তাই আপনি কৃষি দপ্তরে গিয়ে আপনার ব্যাংক একাউন্ট নতুন করে দিয়ে আসেন।

কৃষক বন্ধু রবি মরশুমের টাকা 2023 কবে দিবে?

যদি আপনি টাকার জন্য অপেক্ষা করছেন কৃষক বন্ধু রবি মরশুমের টাকার জন্য তাহলে 2023 জানুয়ারি মাসের মাঝামাঝির দিকে এসব বন্ধুর টাকা প্রত্যেক কৃষকের একাউন্টে সরাসরি চলে যাবে বলে আশা করা যাচ্ছে। যদি আপনি এই টাকার জন্য অপেক্ষা করছেন তাহলে একবার আপনি এর অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে আপনার স্ট্যাটাসটি চেক করতে পারেন।

কৃষক বন্ধু একাউন্ট স্ট্যাটাস চেক 2023 কিভাবে করবেন?

কৃষক বন্ধু এখন স্ট্যাটাস চেক করার জন্য প্রথমে আপনাকে কৃষক বন্ধু অফিসিয়াল ওয়েবসাইট krishakbandhu. net এই ওয়েবসাইটে যান, খুঁজে ফেলুন নথিভুক্ত কৃষকের তথ্য অপশনটি এবং খুঁজে ক্লিক করুন। ক্লিক করার পরে সঙ্গে সঙ্গে নতুন একটি পেজ ওপেন হবে এবং এখানে আপনার ভোটার আইডি কার্ডের নাম্বার এবং ক্যাপচারটি সঠিকভাবে পূরণ করে  সার্চ বাটনে ক্লিক করে  আপনার সম্পূর্ণ তথ্য চলে আসবে।  এখান থেকে জানতে পারবেন আপনার  স্ট্যাটাসের পরিস্থিতি কি রয়েছে বা অ্যাকাউন্ট এ টাকা ঢুকেছে কিনা।

কৃষক বন্ধুর টাকা একাউন্টে ঢুকেছে কিনা চেক করার উপায়?

যদি আপনার কৃষক বন্ধুর টাকা একাউন্টে চলে আসে তাহলে জানার উপায় তিন ধরনের উপায় আছে। 

 প্রথম উপায় - হল আপনার মোবাইল দিয়ে যেকোনো ব্রাউজার ওপেন করে কৃষক বন্ধু অফিসের ওয়েবসাইটে গিয়ে ভোটের কার্ডের মাধ্যমে চেক করলে আপনি দেখতে পাবেন যদি পেমেন্ট সাকসেসফুল হয়ে থাকে তাহলে বলতে হবে আপনার কৃষক বন্ধুর টাকা একাউন্টে চলে এসেছি।

👉কৃষক বন্ধুর লিস্ট দেখতে এখানে ক্লিক করুন 👈

দ্বিতীয় পদ্ধতি -  যদি আপনি জানতে চান তাহলে আপনি যে মোবাইল দিয়ে কৃষক বন্ধু রেজিস্ট্রেশন করেছিলেন সেই মোবাইলে কৃষক বন্ধু তরফ থেকে ২০০০ টাকার থেকে ৫ হাজার টাকা ক্রেডিটের মেসেজ আসবে তাহলে বুঝতে পারবেন আপনার একাউন্টে পয়সা চলে এসেছে।

তৃতীয় পদ্ধতি - কৃষক বন্ধু আবেদন করার সময় যে ব্যাংকের অ্যাকাউন্ট নাম্বার দিয়েছিলেন সেই ব্যাংকের পাস বুক নিয়ে গিয়ে আপ টু ডেট করে নিন তাহলে বুঝতে পারবেন আপনার টাকা ঢুকেছে কিনা জানতে পারবেন।

Previous
Next Post »