জয় বাংলা পেনশন প্রকল্প আবেদন পদ্ধতি

 আপনি কি জানেন জয় বাংলা প্রকল্প কি, এর লাভ কোন ব্যক্তিরা পাবে বা জয় বাংলা প্রকল্প লিস্ট সঙ্গে ও কোন কোন প্রকল্প গুলো যোগ হয়েছে। আজকে আমরা জানবো "জয় বাংলা প্রকল্প" বিধবা ভাতা, বার্ধক্য ভাতা, সামাজিক ও মানবিক প্রকল্প সম্বন্ধে সম্পূর্ণ তথ্য।

Jai Bangla prakalpa list online

আপনি হয়তো শুনে থাকবেন জয় বাংলা প্রকল্প কথা, কিন্তু অনেক মানুষই আছে যারা জানে না এই প্রকল্পের মাধ্যমে মানুষ কি কি সুযোগ সুবিধা পাবে। গত বছর অর্থাৎ 2020 সালে মে মাসের প্রথম দিকে জয় বাংলা প্রকল্প "Jai Bangla prakalpa" শুরু করার কথা বলা হয়েছিল এবং  মার্চ মাসের প্রথম দিকে বাস্তবায়িত করা হয়। তপশিলি বন্ধু প্রকল্প, জয় জোহার প্রকল্প দুটো পেনশন যোজনা চালু করা হয়। আগে যেসব পেনশন প্রকল্প গুলো ছিল অর্থাৎ বার্ধক্য ভাতা, বিধবা ভাতা, বিকলাঙ্গ ভাতা বর্তমান এক সঙ্গে কথা হয়ে গেছে।

তপশিলি পরিবারদের যে পেনশন যোজনা টি পেনশন  দেওয়া হচ্ছে সেটা তপশিলি জাতি অর্থাৎ সিডিউল কাস্ট সম্প্রদায়ের প্রাপ্ত বয়স্ক মানুষের জন্য করা হয়েছে তপশিলি বন্ধু প্রকল্প।

জয় জোহার প্রকল্প লাভ পাবে তপশিলি উপজাতি বয়স্ক মানুষের জন্য অর্থাৎ ST সম্প্রদায় পরিবারের ভিত্তি করে।

 বর্তমান রাজ্য সরকার এইসব প্রকল্পগুলি শুরু করে দিয়েছে এবং এতে অনেক পরিবার উপকৃত হয়েছে বলে আশা করা যাচ্ছে। বর্তমান 2021 এ দাঁড়িয়ে অনেক দরিদ্র পরিবারগুলো প্রকল্পের আওতায় এসে গেছে। আরো অনেক পরিবারকে এই প্রকল্পের আওতায় আনতে দুয়ারে সরকার প্রকল্পটি চালু করা হয়েছে। 

জয় বাংলা প্রকল্প আপডেট 2021-22

জয় বাংলা প্রকল্পে যে সমস্ত নতুন আপডেটগুলি এসেছে। এই আপডেটগুলি শুনলে আশা করি আপনাদের খুব ভালো লাগবে। যে সমস্ত নতুন আপডেট গুলো এসেছে নিম্নলিখিত পয়েন্টগুলি উল্লেখ করা হয়েছে আপনারা একে একে দেখতে পারেন।

  • জয়বাংলা প্রকল্পে যুক্ত দুটি নতুন প্রকল্প যার নাম তপশিলি বন্ধু প্রকল্প ও জয় জোহার প্রকল্প এবং এই দুটো প্রকল্পের মাধ্যমে তপশিলি জাতি ও উপজাতি বয়স্ক মানুষরা অনেক উপকৃত হবে।
  •  জয় বাংলা প্রকল্প যারা রেজিস্ট্রেশন করেছেন এবং যারা পেনশন পাচ্ছেন সেই সব ব্যক্তি  প্রতিমাসে  1000 টাকা করে পাবে।
  •  এই প্রকল্পের টাকা সোজা সুবিধাভোগীর ব্যাংক একাউন্টের মাধ্যমে প্রতিমাসে আসবে।
  •  পুরানো যে সমস্ত সুবিধাভোগীরা বার্ধক্য ভাতা বিধবা ভাতা এবং বিকলাঙ্গ ভাতা পাচ্ছিলেন সেইসব ব্যাক্তিদের জয় বাংলা প্রকল্পের আওতায় আনা হয়েছে। যদি আপনারা 600 টাকা থেকে 750 টাকা পেয়ে থাকেন বর্তমান ওই সব ব্যক্তিরা 1000 হাজার টাকা করে পাচ্ছি। যদি আপনি না পেয়ে থাকেন তাহলে আপনার স্থানীয় অঞ্চল অফিস বা বিডিও অফিসে যোগাযোগ করতে পারেন।
  • ট্রাইবাল ডেভেলপমেন্ট বিভাগের জয় জোহার প্রকল্প বার্ধক্য ভাতা সঙ্গে যুক্ত করা হয়েছে এবং মানবিক পেনশনের সঙ্গে যুক্ত করা হয়েছে W&CD বিকলাঙ্গ পেনশনের সঙ্গে এতে মানুষের অনেকটা সুবিধা হবে বলে মনে করা হচ্ছে।

জয় বাংলা যুক্ত হওয়া প্রকল্পের নাম কি?

 পশ্চিমবঙ্গে আগে যে ভাতা বা পেনশন প্রকল্প গুলো ছিল তার সঙ্গে অনেক নতুন-পুরনো একত্রিত মিলিত হয়েছে অনেকগুলো প্রকল্প। নতুন ও পুরনো প্রকল্পগুলি যুক্তর কারণে মানুষের অনেকটা বুঝতে সুবিধা হয়েছে। নিচে নিম্নলিখিত প্রকল্পগুলি দেখে নিতে পারেন কোন কোন প্রকল্প গুলি মিলিত হয়ে জয় বাংলা প্রকল্প নামকরণটি হয়েছে।

  1. মানবিক প্রকল্প manabik prakalpa
  2. কৃষক বার্ধক্য ভাতা Krishak Bardhaka bhata
  3. শিল্পী বার্ধক্য পেনশন silpi Bardhaka pension 
  4. তাঁত শিল্প বার্ধক্য পেনশন Tatsilpa Bardhaka pension
  5. জয় জোহার প্রকল্প (NEW) Jai johar prakalpa
  6. তপশিলি বন্ধু প্রকল্প (NEW) Tapasili bandhu prakalpa 
  7. বিধবা ভাতা প্রকল্প Bidhaba bhata prakalpa (W&CD And P&RD, UD&MA)
  8. বার্ধক্য ভাতা Bardhaka Bhata (W&CD And P&RD, UD&MA)
  9. লোক প্রসার প্রকল্প Loka prasar prakalpa

জয় যোহর প্রকল্পে নাম নথিভুক্ত সম্পর্কিত তথ্য?

এই প্রকল্পের নাম নথিভুক্ত করতে গেলে আপনাকে কয়েকটি লীগের তথ্য সংগ্রহ করতে হবে। যাতে আপনাদের আবেদন করার সময় কোন সমস্যার মধ্যে না পড়তে হয়। নিম্নলিখিত তথ্যগুলি নিচে দেওয়া রয়েছে আপনারা পড়ে নিতে পারে।

  • যিনি আবেদন করবেন সেই ব্যক্তি যেন পশ্চিমবঙ্গের স্থায়ী বাসিন্দা হল।
  • জয় জোহার প্রকল্প আবেদনকারীদের বয়স কমপক্ষে 60 বছরের উর্ধ্বে হতে হলে।
  • জয় জোহার প্রকল্প আবেদন করতে গেলে তপশিলি উপজাতি বা আদিবাসী ( ST) সম্প্রদায়ের অন্তর্ভুক্ত হতে হবে।
  • জয় জোহার প্রকল্পের আবেদন কারীরা যদি সরকারি পেনশন পেয়ে থাকে তাহলে কিন্তু আপনি এই প্রকল্পের  সুবিধা থেকে বঞ্চিত হবে।

 তপশিলি বন্ধু প্রকল্প নাম নথিভুক্ত সম্পর্কিত তথ্য

  • পশ্চিমবঙ্গের স্থায়ী বাসিন্দা হতে হবে
  • আপনি যদি নাম নথিভুক্ত করতে চাইছেন তখন বর্তমান বয়স 60 বছরের ঊর্ধ্বে  হতে হবে
  • এই প্রকল্পে যদি আপনি কোন সামাজিক নিরাপত্তা pension পেয়ে থাকেন তাহলে আপনি এই প্রকল্পের নাম নথিভুক্ত করতে পারবেন না।
  • তপশিলি বন্ধু প্রকল্পে আবেদনকারীর অবশ্যই (SC) সম্প্রদায় নথিভূক্ত হতে হবে।
  •  আপনি যদি কোনো সরকারি পেনশন পেয়ে থাকেন তাহলে আপনি এই প্রকল্পের আওতায় আসবে না।

আশা করি আপনারা বুঝতে পেরেছেন। যদি আপনার মধ্যে এই সমস্ত কাইটেরিয়া গুলি রয়েছে তাহলে অবশ্যই আপনি তপশিলি বন্ধু প্রকল্পে নাম নথিভুক্ত করতে পারবেন। 

বার্ধক্য ভাতা আবেদন পদ্ধতি?

যদি আপনার বয়স 60 বছরের উর্ধ্বে হয়ে গেছে তাহলে আপনি অবশ্যই বার্ধক্য ভাতায অংশ নিতে পারেন বা ফরম পূরণ করে জমা দিতে পারেন। আপনি কিন্তু বর্তমান পরিস্থিতিতে অনলাইন আবেদন করতে পারবে না। আপনি চাইলে অফলাইন আবেদন করতে পারেন আপনার স্থানীয় গ্রাম পঞ্চায়েত কিংবা বিডিও অফিসের মাধ্যমে। সবথেকে বর্তমান আবেদনের পদ্ধতি হলো দুয়ারে সরকার প্রকল্পের মাধ্যমে আপনারা আবেদন করতে পারবেন। তোমারে সরকার প্রকল্পের মাধ্যমে অতি সহজে আপনি আপনার নথিপত্রগুলো নিয়ে দুয়ারে প্রকল্প সেন্টারে যাবেন এবং সেখানে গিয়ে যথাযথ নথিপত্র গুলি জমা করে এবং বার্ধক্য ভাতা আবেদন ফরম পূরণ করে অফিসারের কাছে জমা দিতে পারেন। যদি আপনি জয় জোহার প্রকল্প ফরম বা তপশিলি বন্ধু ফরম পূরণ করে জমা দিতে চাইছে তাহলে দোয়ারে সরকার  প্রকল্প মাধ্যমে আপনি আপনার নিকটবর্তী যে দুয়ারে সরকার ক্যাম্পটি বসবে সেখানে গিয়ে অবশ্যই জমা করুন।

বিধবা ভাতা বা বার্ধক্য ভাতা নামের লিস্ট কিভাবে দেখবেন?

জয় বাংলা প্রকল্প টি শুরু হয়েছে কিন্তু এখানে কোন প্রকার নামের লিস্ট দেখার কোন অ্যাপ বা ওয়েবসাইট নেই কিন্তু আপনি যে ফর্মটা জমা করেছেন তার স্ট্যাটাস দেখার জন্য ওয়েবসাইট রয়েছে। আপনারা জয় বাংলা প্রকল্প অফিশিয়াল ওয়েবসাইটে গিয়ে চেক করতে পারেন। আপনার নামটি আছে কিনা চেক করার জন্য আপনার স্থানীয় ব্লক অফিসে যাবেন, ওখান থেকে সম্পূর্ণ তথ্যটি আপনি পেয়ে যাবেন।

যদি আমাদের কাছে এমন কোন অ্যাপ বা ওয়েবসাইট থাকে যা লিস্ট চেক করা যায় তাহলে আমারও খুব তাড়াতাড়ি সেটা আপডেট করে দেব।

Previous
Next Post »

2 মন্তব্য(গুলি)

Click here for মন্তব্য(গুলি)
Unknown
admin
২৪ নভেম্বর, ২০২২ এ ৩:৪০ AM ×

আমি ত এখনো অব্দি পাইনি বিধবা ভাতা
১ বছর ৩ মাস হয়ে গেলো কিছুই পেলাম না

Reply
avatar
Unknown
admin
২২ এপ্রিল, ২০২৩ এ ৮:১৫ AM ×

NURMOHAMMAD SEKH পূর্ব বর্ধমান পূর্বস্থলী ১ নম্বর ব্লক জেলা বর্ধমান নাদুরঘাট থানা নাসিরপুর গ্রাম পঞ্চায়েত আধার নাম্বার 594588407322 ব্যাংক একাউন্ট নাম্বার 09050110073889 আইএফসি কোড UCBA0000905 নাসরাতপুর ব্রাঞ্চ

Reply
avatar