দুয়ারে রেশন প্রকল্প কি, কবে, কিভাবে, কর্মী নিয়োগ তথ্য

 আপনারা জানেন কি দুয়ারে রেশন প্রকল্প বা Duare Ration Recruitment, আজকে আমরা জানবো এই প্রকল্পের কি করে আপনারা সুবিধা পাবেন ও "দুয়ারে রেশন প্রকল্প কর্মী নিয়োগ" কিভাবে কোথায় কেমন করে এই প্রকল্পের লাভ পেতে পারেন।

গত কয়েক মাস আগে বিধানসভা ভোটের আগে মাননীয় মমতা বন্দোপাধ্যায়ের ঘোষণা করেছিলেন দুয়ারে রেশন প্রকল্পের কথা। মুখ্যমন্ত্রী তার ভোটের আগে ইশতেহারে জানিয়েছিলেন এই প্রকল্পটি যদি তৃতীয়বারের জন্য সরকার ক্ষমতায় আসতে পারে তাহলে খুব শীঘ্রই চালু করবে এই প্রকল্পটি। এই প্রকল্পটি বাস্তবায়ন হতে চলেছে খুব শীঘ্রই। আরো অনেক সোশ্যাল মিডিয়া থেকে জানা যায় খুব শীঘ্রই নাকি প্রত্যেক গ্রামগুলোতে কর্মী নিয়োগের কথা এবং কথাটা কত সত্যি আমরা এই আর্টিকেল এর মধ্যে জানাবো।

                সংখিপ্ত বর্ননা 

  • দুয়ারে রেশন প্রকল্প কি
  • দুয়ারে রেশন প্রকল্প কবে থেকে শুরু হবে
  • কিভাবে দুয়ারে রেশন পাবে
  • দুয়ারে রেশন প্রকল্প কর্মী নিয়োগ 
  • কর্মী নিয়োগ কি সত্য

Duare Ration Recruitment
দুয়ারে রেশন প্রকল্প কি?

 আমরা অনুদান হিসেবে যে সমস্ত রেশন গুলো পাই যেমন চাল, ডাল, গম ইত্যাদি। এইসব রেশন গুলোর আপনার স্থানীয় রেশন ডিলারের কাছে গিয়ে নিয়ে আসতে হয়। মানুষের প্রাপ্য রেশন গুলো আপনার স্থানীয় ডিলারের কাছে না গিয়ে আপনি বাড়িতে বসেই আপনার রেশন পৌঁছে যাবে "দুয়ারে রেশন প্রকল্পের" মাধ্যমে।

দুয়ারে রেশন প্রকল্প কবে থেকে শুরু হবে?

বর্তমান মহামারী পরিস্থিতি অনুযায়ী এখনো পর্যন্ত একটা সংশয় হয়ে দাঁড়িয়েছে এই প্রকল্প টি কবে থেকে আরম্ভ করা যায়। এখনো পর্যন্ত অফিশিয়াল ভাবে কোন নোটিশ আসেনি পশ্চিমবঙ্গ খাদ্য দপ্তর থেকে। বর্তমান চলছে রেশন কার্ডের সঙ্গে আধার লিঙ্ক তার পরেই হয়তো আসতে পারে দুয়ারে রেশন প্রকল্প।    

কিভাবে দুয়ারে রেশন পাবে?

পশ্চিমবঙ্গে এখনো পর্যন্ত অনেক জায়গা রয়েছে প্রত্যন্ত গ্রাম এবং তাদের বাড়ি থেকে রেশন দোকানের দূরত্ব 2 থেকে 5 কিলোমিটার। 2 থেকে 5 কিলোমিটার পথ অতিক্রম করে অনেক মানুষকে রেশন নিয়ে আসতে হয়। তার উপরে আরও রয়েছে অনেক বড় লাইন এবং এই লাইন অতিক্রম করে রেশন নিয়ে বাড়ি ফিরতে চার থেকে পাঁচ ঘণ্টা সময় লেগে যায়। বর্তমান দুয়ারে রেশন কর্মসূচিতে সাধারণ ব্যস্ত মানুষের অনেকটা সময় বাঁচবে এবং ঘরের সামনে থেকে রেশন পেয়ে যাবে। খুব তাড়াতাড়ি যদি দুয়ারে রেশন প্রকল্প শুরু করা হয়, আপনি যেকোন সময় রেশন তুলতে পারবেন। আপনার স্থানীয় গ্রামের মধ্যে কোন একটা নির্দিষ্ট জায়গায় রেশন দেওয়ার কাজ শুরু করা হবে সেখান থেকে খুব কম সময়ের মধ্যে রেশম সংগ্রহ করতে পারবেন। 

দুয়ারে রেশন প্রকল্প কর্মী নিয়োগ

বর্তমান সবার হাতে মার স্মার্টফোন রয়েছে, কয়েক মাস ধরে সোশ্যাল মিডিয়ায় ঘুরপাক খাচ্ছে দুয়ারে রেশন প্রকল্প কর্মী নিয়োগ গুজব। আবার অনেক ওয়েবসাইট এবং ইউটিউবার এর Duare Ration Recruitment form নিয়ে ভিডিও বানিয়ে ফেলেছে। প্রত্যেক গ্রামে 10 জন করে কর্মী নিয়োগ করা হবে এবং এই কর্মী ওই গ্রামের দশজন ব্যক্তি হবে। ওয়েবসাইট গুলোতে আরো বলা হয়েছে নোটিশ অনুযায়ী প্রত্যেক গ্রাম পঞ্চায়েত থেকে 10 জন ভিলেজ রিসোর্স দুয়ারে রেশন প্রকল্প job হবে যার প্রতিদিন 386 টাকা করে দেওয়া হবে। আরো বলা হয়েছে প্রত্যেকটি জেলা শাসকের কাছে নোটিশ পাঠানো হয়েছে। আরও অবাক লাগার বিষয় কর্মী নিয়োগের দায়িত্ব বিডিও অফিসার এবং গ্রাম পঞ্চায়েতের দায়িত্বে নিয়োগ প্রক্রিয়া টি চালু হবে। যদি আপনারা নিয়োগ হতে চান তাহলে বিডিও অফিস বা গ্রাম পঞ্চায়েতের সঙ্গে যোগাযোগ করতে পারেন এইভাবে কিন্তু ঘুরছে সোশ্যাল মিডিয়ার।

কর্মী নিয়োগ কি সত্য?

আপনাদের শুনতে অবাক লাগবে এখনো পর্যন্ত খাদ্য দপ্তর থেকে এমন কোন নোটিফিকেশন দোয়া হয়নি। আমরা স্থানীয় রেশন ডিলারের সঙ্গে কথা বলে দেখেছি দুয়ারের রেশন প্রকল্প টি সম্পূর্ণ দায়িত্ব নেওয়ার কথা বলা হয়েছিল বর্তমান জেনারেশন দিচ্ছেন তাদের। রেশন ডিনারের কথা অনুযায়ী তারা খাদ্য দপ্তর কে অনুরোধ করেছিল বর্তমান যে পেকেট পিছু টাকা বরাদ্দ করা হয় সেটা বাড়াতে হবে, যেমন যদি আগে দু টাকা করে পেকেট পিছু ডিলারকে দেওয়া হতো বর্তমান রেশন ডিলার চাইছে 4 টাকা। এর থেকে বোঝা যায় যদি দুয়ারে রেশন প্রকল্প চালু হয় তাহলে সম্পূর্ণ দায়িত্ব থাকবে আপনার বর্তমান রেশন ডিলারের উপর। তিনি ঠিক করবেন কোথা থেকে কর্মী নিয়োগ করবেন এবং কত টাকা করে দেওয়া হবে। যদি কর্মী নিয়োগ করা হয় তাহলে পশ্চিমবঙ্গ খাদ্য দপ্তর থেকে অফিশিয়াল ভাবে নোটিফিকেশন জারি করা হবে দুয়ারে রেশন প্রকল্প recruitment নিয়োগের জন্য। আপনারা চাইলে পশ্চিমবঙ্গ খাদ্য দপ্তর food.wb.gov.in অফিশিয়াল ওয়েবসাইটে গিয়ে দেখতে পারেন। তাছাড়া আপনারা যদি দুয়ারে রেশন প্রকল্প নিয়োগ হতে যদি চাও বা কোন কিছু তথ্য যাচাই করার জন্য এর অফিশিয়াল ওয়েবসাইটে গিয়ে কন্টাক করার চেষ্টা করবেন বা পারেন যদি আপনি একটা ইমেইল এর মাধ্যমে জানাতে পারেন। আশা করি পশ্চিমবঙ্গ খাদ্য দপ্তর থেকে এর সব উত্তর পেয়ে যাবেন।

আশা করি আপনারা বুঝতে পেরেছেন দুয়ারে রেশন প্রকল্প বা Duare Ration Recruitment সমস্ত তথ্য এবং আরো জানতে পেরেছেন দুয়ারে রেশন প্রকল্প কি, দুয়ারে রেশন প্রকল্প কবে থেকে শুরু হবে, কিভাবে দুয়ারে রেশন পাবে, দুয়ারে রেশন প্রকল্প কর্মী নিয়োগ এর সমস্ত।

যদি এই আর্টিকেলটি ভালো লেগে থাকে আমার এই ছোট্ট ওয়েবসাইট থেকে পালন করার চেষ্টা করবেন এবং নোটিফিকেশন চালু করে দিবেন যাতে পরবর্তী লেটেস্ট আপডেট আপনার কাছে তাড়াতাড়ি পৌঁছে যায়।

Previous
Next Post »

3 মন্তব্য(গুলি)

Click here for মন্তব্য(গুলি)
Unknown
admin
১৮ আগস্ট, ২০২১ এ ১০:৪৮ AM ×

স্যার আমি কোচবিহার জেলার সিতাই বিধানসভা এলাকার একজন অতি সাধারণ মানুষ আমার শিক্ষাগত যোগ্যতা B. A 4th semistar আমি দুয়ারে রেশন প্রকল্পটির সাথে সংযুক্ত হতে চাই। আপনাদের উপর রাস্তা আছে আমার আপনারা আমাকে ফিরিয়ে দেবেন না এই প্রকল্প থেকে।

Reply
avatar
Unknown
admin
২৪ সেপ্টেম্বর, ২০২১ এ ১:০৪ AM ×

I want unemployed youth job, it is very good if I can arrange a job in any post.

Reply
avatar