বার্ধক্য ভাতা লিস্ট কিভাবে চেক করা যায়? bardhakya bhata status check

 আপনি কি জানেন বার্ধক্য ভাতা status check কিভাবে করা যায় বা বার্ধক্য ভাতা লিস্ট কিভাবে চেক করা যায়? যদি আপনি bardhakya bhata status বা ওল্ড ইজ পেনশন ( old age pension list ) দেখতে চাইছেন তাহলে এই আর্টিকেলটি সম্পূর্ণ ফলো করার চেষ্টা করবেন তাহলে আপনি খুব সহজে কিভাবে বার্ধক্য ভাতা স্ট্যাটাস চেক ও বার্ধক্য ভাতা লিস্ট কিভাবে বের করবেন তার সমস্ত কিছু তথ্য এই আর্টিকেলের মধ্যে জানাবো।

west bengal old age pension 2024

প্রত্যেক বছর ভারত সরকারের দ্বারা বহুমুখ ী প্রকল্পগুলি নিয়ে আসে বা যোজনা গুলি নিয়ে আসে যাতে করে সাধারণ মানুষের জীবনযাপন ও ভরণপোষণের অন্যতম হাতিয়ার হয়ে দাঁড়ায়। বর্তমান ভারতবর্ষে বৃদ্ধের সংখ্যা দিনকে দিন বেড়েই যাচ্ছে এবং পারিবারিক কারণ কিংবা যে সমস্ত বৃদ্ধ বা বৃদ্ধারা সংসারে দেখাশোনার মতো কেউ থাকেনা বা রোজগার করার মত কোন উপায় থাকে না তাদের জন্য ভারত সরকার ওল্ড এজ পেনশন নামে একটি যোজনা নিয়ে এসেছে বা প্রকল্প নিয়ে এসেছে।

bardhakya bhata status check

bardhakya bhata যদি আপনি status check করতে চাইছেন তাহলে প্রথমে আপনার মোবাইল থেকে যে কোন একটি ব্রাউজারে জান এবং সার্চ বার তে টাইপ করুন Old Age Pension স্ট্যাটাস চেক গিয়ে সার্চ করুন। রেজাল্টের প্রথম যে ওয়েবসাইট আসবে  ds.wb.gov.in এই ওয়েবসাইটে ক্লিক করে সোজা অফিসিয়াল ওয়েবসাইটে যাবেন বা সুজা এমনিতে ক্লিক করে এলো অফিসিয়াল ওয়েবসাইটে যেতে পারেন।

বার্ধক্য ভাতা status check

আপনার কাছে নতুন একটা ফর্ম ওপেন হবে, এখানে আপনার মোবাইল নাম্বার এবং তার নিচের বক্সটিতে সিলেক্ট অপশানে ক্লিক করলে আপনার কাছে অনেক গুলি অপশন চলে আসবে, এখান থেকে আপনি ওল্ড এজ পেনশন অপশন এ ক্লিক করুন। নিচের দিকে সাবমিট বটম তে ক্লিক করে একমিনিট অপেক্ষা করুন। নিচের দিকে আরেকটি বক্স ওপেন হয়ে যাবে যেখানে আপনার রেজিস্ট্রেশন করা মোবাইল নাম্বারে ওটিপি আসবে সেই ওটিপি নিচে ফাঁকা বক্সে  বসিয়ে নিচে সাবমিট বোট এ ক্লিক করুন। একটু নিচের দিকে দেখতে পাবেন আবেদনকারী সমস্ত কিছু তথ্য যদি আপনার আবেদনটি গ্রহণ করা হয়েছে। যদি আপনার আবেদন গ্রহন করা না হয়ে থাকে তাহলে নট এভেলেবলি বলে চলে আসবে। এইভাবে বার্ধক্য ভাতা টেটাস চেক ( bardhakya bhata status ) করতে পারেন।

বার্ধক্য ভাতা status check, bardhakya bhata status, old age pension list 2024,bardhakya bhata লাভ কি,   bardhakya bhata আবেদন কিভাবে করবে


bardhakya bhata লাভ কি?

বার্ধক্য ভাতার লাভ "bardhakya bhata"যদি কোন ব্যক্তি ৬৫ বছরের ঊর্ধ্বে তার বয়স হয়ে যায় তখন ভারতে বা রাজ্য সরকার দ্বারা প্রতিবছর প্রত্যেক মাসে সহায়তা প্রদান করা হয়, সহায়তা প্রদানে মাধ্যমে অস্বাবলম্বী ব্যক্তিরা এই অনুদানের মাধ্যমে নিজের খরচা এবং সংসার খরচা ওই ভাতার মাধ্যমে খরচা করা এবং স্বাচ্ছন্দে জীবন কাটানোর জন্য বার্ধক্য ভাতা প্রদান করা হয়। এতে করে কোন ব্যাক্তি তার ছেলেপুলে যদি তার বৃদ্ধা ও বৃদ্ধ বাবা মাকে না দেখে ওই টাকার মাধ্যমে সুন্দরভাবে জীবন যাপন করতে পারে। যেকোনো মানুষ বৃদ্ধ হয়ে গেলে রোজকারের কোন ব্যবস্থা থাকে না বা কোন গরিব ব্যক্তি খেটে খাওয়া মানুষ একটা বয়সের পর এই খেটে খাওয়াটা বন্ধ হয়ে যায় এবং তার ঠিক মতো কাজ পায় না যেটা করে তা জীবিকা অর্জন করতে পারে এতে বার্ধক্য ভাতা অনেকটা কাজে আসে।

bardhakya bhata আবেদন কিভাবে করবে

ভাগ্য কথা আবেদন করার জন্য আপনার এলাকায় মুন্সিপাল কিংবা ব্লক অফিসে গিয়ে অফলাইন আবেদন করতে পারেন এবং আপনাদের এলাকায় যদি দুয়ারের সরকার কেন্দ্র হয়ে থাকে সেখান থেকে আপনি খুব সহজে আবেদন করতে পারেন।


 

Previous
Next Post »