কাস্ট সার্টিফিকেট অ্যাপ্লিকেশন কিভাবে করবেন | online caste certificate west bengal | caste certificate online

 আপনি কি কাস্ট সার্টিফিকেট অ্যাপ্লিকেশন করতে চাইছেন বা caste certificate online করতে চাইছেন? আজকে আমরা আলোচনা করব কাঠ কাস্ট সার্টিফিকেট অনলাইন করতে গেলে বা ST, SC বা OBC জন্য west bengal caste certificate status বা নতুন "online caste certificate west bengal" করতে গেলে কি কি ডকুমেন্ট লাগবে, কোথায় এপ্লিকেশন করবেন, ফর্ম কোথায় পাবেন, কিভাবে ফরম পূরণ করবেন তার সমস্ত তথ্য এই আর্টিকেলের মধ্যে আলোচনা করব।

online caste certificate west bengal

আপনারা নিশ্চয়ই জানেন কিছুদিনের মধ্যে পশ্চিমবঙ্গের লক্ষীর ভান্ডার প্রকল্প আরম্ভ হতে চলেছে। অনেক ST, SC মহিলাদের এই প্রকল্পে 1000 টাকা পেতে হলে তাদের কাস্ট সার্টিফিকেট অ্যাপ্লিকেশনের সঙ্গে জমা করতে হবে। এছাড়া অন্যান্য বিষয়ের জন্য কাস্ট সার্টিফিকেট অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি ডকুমেন্ট। এই কাস্ট সার্টিফিকেট এর সাহায্যে  আপনি অনেক কিছু সুযোগ-সুবিধা পেতে পারেন। বিশেষ করে st sc certificate বিবাহিত মহিলাদের এই সার্টিফিকেট এখনো পর্যন্ত নেই তাই আপনারা কীভাবে বানাবেন এবং কিভাবে এর আবেদন করবেন তার সম্পূর্ণ ডিটেইলস জানতে পারবেন।

কাস্ট সার্টিফিকেট অ্যাপ্লিকেশন করার জন্য কি ডকুমেন্ট প্রয়োজন? 

আপনারা কাস্ট সার্টিফিকেট এর জন্য যদি অ্যাপ্লিকেশন করতে চাইছেন বা online caste certificate west bengal আবেদন করতে চাইছেন তাহলে আপনাকে নিম্নলিখিত এই সব ডকুমেন্ট লাগবে। 

• আবেদনকারীর মহিলার আধার কার্ড, ভোটের কার্ড, রেশন কার্ড, আপনি যদি পড়াশোনা করে থাকেন স্কুল সার্টিফিকেট এবং বাপের বাড়ির টাইটেল আছে এমন কোনো একটি কাগজে লেখা ডকুমেন্ট লাগবে।

• আবেদনকারীর বাবার আধার কার্ড, ভোটার কার্ড, রেশন কার্ডের জেরক্স লাগবে

• আবেদনকারীর বাপের বাড়ি কোন ব্যক্তির কাস্ট সার্টিফিকেট যদি থাকে তার এক কপি জেরক্স লাগবে।

• যে ব্যক্তির কাস্ট সার্টিফিকেট দেবেন সেই ব্যক্তির  আধার কার্ড জেরক্স।

আবাস প্লাস যোজনা লিস্ট দেখুন ক্লিক করে 

• আপনার স্থানীয় প্রতিবেশীর যেকোনো দুজনের ভোটার কার্ডের জেরক্স অবশ্যই প্রয়োজন আছে।

• যিনি আবেদন করছেন তার তিন কপি  পাসপোর্ট সাইজ ফটো।

• পরিবারের রক্ত সম্পর্কে পরীক্ষা চাট রিপোর্ট করতে হবে।

• পরিবারের সম্পর্ক হিসাবে যে চাট তৈরি করা হয়েছ, সেই ব্যক্তিদের ভোটার কার্ডের জেরক্স এবং জেরক্স এর উপর প্রত্যেকের সহি লাগিবে।

• OBC ক্যাটাগরি পরিবারদের রেসিডেন্ট সার্টিফিকেট এবং ইনকাম সার্টিফিকেট লাগবে। এইসব সার্টিফিকেটগুলো আপনার স্থানীয় অঞ্চল প্রধান কাছ থেকে পেয়ে যাব।

কাস্ট সার্টিফিকেট অ্যাপ্লিকেশন সময় ঠিকানা ও টাইটেল কি দেবে? 

যদি আপনারা caste certificate online আবেদন করতে যাচ্ছেন তাহলে আপনি ফরমটি ফিলাপ করার সময়  অবশ্যই খেয়াল রাখতে হবে যে টাইটেলটি ব্যবহার করছেন ওই টাইটেলটি আবেদনকারীর বাবার বাড়ির টাইটেল হবে। ঠিকানা হিসাবে প্রেজেন্ট অ্যাড্রেস এগিয়ে আপনারা আপনার স্বামীর বাড়ির ঠিকানা দেবেন এবং পার্মানেন্ট এড্রেস হবে আপনার বাপের বাড়ির ঠিকানা হবে এছাড়া যখন আপনি ফরমটি ফিলাপ করতে যাবেন তখন আপনারা বাপের বাড়ির টাইটেলটি ব্যবহার করবেন। 

কাস্ট সার্টিফিকেট করতে বাপের বাড়ি কি কি ডকুমেন্ট লাগবে?

 কাস্ট সার্টিফিকেট ফরম ফিলাপের সময় যদি আপনি কোন নির্দিষ্ট ডকুমেন্টস গুলো রেডি করা না থাকে বা 

online caste certificate west Bengal তথ্যগুলি না যদি ঠিক রাখেন তাহলে আপনার ফরম ফিলাপের সময় অনেক অসুবিধায় পড়তে হবে। নিচের নিম্নলিখিত তথ্যগুলি বা caste certificate form fillup করতে অসুবিধা হবে। নিচের নিম্নলিখিত আবেদনকারীর বাপের বাড়ির যেসব ব্যক্তি ডকুমেন্টগুলো জেরক্স কপি প্রয়োজন আছে সহি অবশ্যই করে রাখবেন।

👉ইনকাম সার্টিফিকেট আবেদন করার জন্য ক্লিক করুন 👈

যদি আবেদনকারীর বাপের বাড়ি টাইটেল বা পদবী এখনো পর্যন্ত পরিবর্তন হয়নি ( ভোটার কার্ড আধার কার্ড রেশন কার্ড স্কুল সার্টিফিকেট) সেসব তথ্য  জেরক্স  লাগবে। যদি আপনার সবকিছু পরিবর্তন হয়ে গেছে সেক্ষেত্রে আপনি বাপের বাড়ির ডকুমেন্ট এবং স্বামীর বাড়ির ডকুমেন্ট এগুলো একসঙ্গে সাপোর্টারদের জন্য আপনাকে সবকিছু ফর্ম এর সঙ্গে  যোগ করে দিতে হবে।

কাস্ট সার্টিফিকেট ডকুমেন্ট লিস্ট কিভাবে সাজাবেন?

যদি আপনারা কাস্ট সার্টিফিকেট আবেদন করার আগে ডকুমেন্টগুলো ঠিকঠাকভাবে বুঝে নিতে পারেন তাহলে আপনার বুঝতে সুবিধা হবে এবং যে অফিসার দেখবে, সেই অফিসারের বুঝতে সুবিধা হবে। নিম্নলিখিত caste certificate check করে নিতে পারেন ডকুমেন্টগুলো।

1• আবেদনকারীর সব কিছু ডকুমেন্ট যেমন ভোটার কার্ড, আধার কার্ড, রেশন কার্ড, স্কুল সার্টিফিকেট।

2• আবেদনকারীর বাবার ডকুমেন্টস উপরে দেওয়া তথ্য অনুযায়ী সবকিছু একত্রে রাখিবে।

3• আবেদনকারীর পরিবারের কাস্ট সার্টিফিকেট সহ আধার কার্ডের জেরক্স সহি সহ রাখবেন।

4• আপনার স্থানীয় অঞ্চল প্রধানের কাছ থেকে আনা রেসিডেন্সিয়াল সার্টিফিকেট ও ইনকাম সার্টিফিকেট।

5• আপনার স্থানীয় স্বাক্ষরিত করা দুজন ব্যক্তির  ভোটার কার্ডের জেরক্স সহি সহ সাজিয়ে রাখবেন। 

6• ব্লাড রিপোর্ট চার্ট

কাস্ট সার্টিফিকেট অনলাইন কিভাবে আবেদন করবেন ?

আপনারা যদি অনলাইন আবেদন করছেন ও How to apply for Caste Certificate online বা আপনি online caste certificate west bengal করবেন বলে ভাবছেন তাহলে  আপনারা দেখে নিতে পারেন কোথায় কিভাবে ফরমটি পূরণ করবেন অনলাইন। নিম্নলিখিত পয়েন্ট হিসাবে আপনি দেখে নিতে পারবেন কিভাবে ফরম ফিলাপ করবেন। প্রথমে যে কোন ব্রাউজার ওপেন করে নেবে এবং সার্চ বারে টাইপ করবেন castcertificatewb এই লেখা টি। আপনার সামনে অনেকগুলো রেজাল্ট চলে আসবে এবং প্রথমের ওয়েবসাইটের লিঙ্ক এ ক্লিক করবেন।  পশ্চিমবঙ্গ সরকারের অফিশিয়াল কাস্ট সার্টিফিকেট  ওয়েবসাইটে চলে যাবেন। আপনি যদি এই লিংকে ক্লিক castcertificatewb gov in করেন তাহলে সোজা কাস্ট সার্টিফিকেট ফর্ম ওপেন হয়ে যাবে।  

1• প্রথমত আপনার রাজ্য  ওয়েস্টবেঙ্গল থাকবে District বা জেলা, সাব ডিভিশন বা Sub-division, আপনি যদি গ্রামে বসবাস করেন তাহলে block এ ক্লিক করবেন এবং আপনার ব্লকের নামটি সিলেক্ট করে নিবেন।

2• দ্বিতীয়তঃ Applying for তে দেখতে পাবেন আপনার কাস্ট SC, ST, OBC আপনাকে যেটা সেই  অপশনটি ক্লিক করবেন এবং জাতি ও উপজাতি সম্প্রদায় পাশের ঘরে  ক্লিক করে  আপনার যাতে বেছে নেবেন। 

3• আবেদনকারীর নাম লিখবেন।

4• পিতার নাম বা বাবার নাম লিখুন।

5• মোবাইল নাম্বার দেবেন।

6• ইমেল আইডি থাকলে দিতে পারেন (বাধ্যতামূলক নয়)

online caste certificate west bengal


7• (a) ভোটার কার্ডের এপিক নাম্বার (b) আধার কার্ড নম্বর (c)রেশন কার্ডের নাম্বার দিবেন।

8• (a) জন্মতারিখ বসাবেন (b) জন্ম কোন জেলায় হয়েছে সেটা অবস্থানে থাকবে, কোন জেলায় জন্ম সেটা বেছে নেবেন, কোন থানার মধ্যে অন্তর্গত সেটা বেছে নেবে, কোন গ্রামের মধ্যে অন্তর্গত  সেটা আপনি বেছে নিতে পারেন।

👉দুয়ারে সরকার আপনার এলাকায় কবে কবে হবে দেখুন👈

9• ঠিকানা: (a) যদি আপনিছয় মাসের মধ্যে  বিবাহ করেছেন  তাহলে বাপের বাড়ি  ঠিকানা দিন  যদি পুরনো হয়ে থাকে তাহলে স্বামীর বাড়ি দিবেন।

 স্বামীর নাম বা আমার নাম, রাজ্য যেটা আছে সেটা থাকবে, জেলার নাম, থানার নাম, ওয়াড/ গ্রাম পঞ্চায়েত নাম, গ্রাম/পাড়া/ বাড়ির নাম্বার বা রোড দিবেন, পোস্ট অফিস টা কোথায় আছে সেটা দিবেন এবং পিন কোড দিবেন (b) প্রেজেন্ট অ্যাড্রেস স্থায়ী ঠিকানা: যদি আপনার বর্তমান একই ঠিকানায় আছেন তাহলে ইয়েস অপশনের ঘরটিতে ঠিক মার্ক  দিবেন তাহলে ঘুরে ঠিকানা দিতে হবে না যদি আপনি  অন্য কোন  ঠিকানায় আছেন তাহলে 9•(a) মত আপনি ঠিকানাটি বসিয়ে নিতে পারবেন।

online caste certificate west bengal

10•  ঘরটিতে ভারত বা ইন্ডিয়া থাকলে কিছু করতে হবে ন।

11• আপনি আপনার ধর্ম টি বেছে নেবেন।

12• এখান থেকে আপনার জেন্ডার টি বেছে নিতে পারবেন।

online caste certificate

13• রক্তের সম্পর্ক( কর্তৃপক্ষের দিক বা বাপের বাড়ি) বিস্তারিত (হ্যাঁ) (না) তে ক্লিক করবেন।

(a) সার্টিফিকেট ধারকের নাম বা যে ব্যাক্তি সার্টিফিকেটে করা হয়েছে তার নাম।

(b) আবেদনকারীর সঙ্গে সম্পর্ক।

(c) সার্টিফিকেট নাম্বারটি দিবেন।

(d) কোন ডেটে এই সার্টিফিকেট ইস্যু হয়েছে তার তারিখ বসাবেন।

(e) কোথা থেকে এই সার্টিফিকেট ইস্যু হয়েছে সেই জায়গাটির নাম বেছে নেবেন।

14• স্থায়ী রেফারেন্সের দুজন ব্যক্তির বিবরণ এখানে দেবেন।

(a) প্রথমে রেফারেল ব্যক্তির নাম

(b) প্রথম ব্যাক্তি ঠিকানা

(c)  দ্বিতীয় রেফারেল ব্যক্তির নাম

(d) দ্বিতীয় ব্যক্তির ঠিকানা

ক্লিক করে লক্ষীর ভান্ডার প্রকল্পের নতুন ফর্ম ডাউনলোড করুন

15•15 নম্বর অপশন গুলো তে আর কিছু করার দরকার নাই বা কোন পূরণ করার দরকার নাই।

caste certificate west bengal

যদি আপনার সবকিছু ঠিকঠাক ভাবে পূরণ করা রয়েছে তাহলে আপনি এপ্লাই করতে পারেন এবং এপ্লাই এর পর আপনাকে একটি নাম্বার দেওয়া হবে সেই নাম্বারটি গুছিয়ে রাখবে। আপনি পরে চেক করতে পারবেন আপনার অ্যাপ্লিকেশন টা কি পর্যায়ে রয়েছে।

প্যান কার্ড স্ট্যাটাস চেক সমন্ধে জানুন 

 আপনাদের বোঝানোর স্বার্থে  প্রত্যেকটি  স্টেপ গুলো  তে একটি করে ইমেজে লাগানো রয়েছে আপনারা চাইলে দেখে পড়ে নিতে পারবেন।

কাস্ট সার্টিফিকেট অফলাইন কিভাবে আবেদন করবেন?

যদি আপনারা অফলাইনে আবেদন করতে চাইছেন বা caste certificate ofline আবেদন করছেন তাহলে সবথেকে সহজ পদ্ধতি আপনার স্থানীয় দুয়ারে সরকার কেন্দ্রে জান এবং ওখান থেকে খুব তাড়াতাড়ি আপনার কাস্ট সার্টিফিকেট এর জন্য আবেদন করতে পারেন। অতি অবশ্য আপনারা যে সব ডকুমেন্টসগুলো রেডি করে রেখেছেন, সেইসব ডকুমেন্ট গুলো নিয়ে অবশ্য আপনার স্থানীয় দুয়ারের সরকার ক্যাম্পে যাবেন।

কাস্ট সার্টিফিকেট চেক কিভাবে করবেন?

আপনারা যদি caste certificate status check করতে চাইছেন তাহলে এই ওয়েবসাইটের হোমপেজে যাবেন এবং এখান থেকে View Status Of application অপশনটিতে ক্লিক করবেন বা আপনারা এখানে ক্লিক করে যেতে পারেন। আপনার সামনে নতুন একটা উইন্ডো ওপেন হয়ে যাবে, এখানে   অ্যাপ্লিকেশন নাম্বারটি দিয়ে চেক করতে পারেন আপনার এপ্রুভ হয়েছে কিনা west bengal caste certificate status মাধ্যমে।

কাস্ট সার্টিফিকেট ডাউনলোড কিভাবে করবেন?

যদি আপনি caste certificate download করতে চান তাহলে আপনি এই ওয়েবসাইটের হোম পেজে গিয়ে Reprint application অপশনটিতে ক্লিক করবেন বা এখানে ক্লিক করেও যেতে পারেন। এখানে গিয়ে আপনার অ্যাপ্লিকেশন নাম্বার ও আবেদনকারীর ডেট অফ বার্থ বসিয়ে এপ্লাই করলে আপনার সামনে এর caste certificate online চলে আসবে এবং এখান থেকে প্রিন্ট আউট করে আপনারা পিডিএফ আকারে বের করে  নিতে পারবেন খুব সহজে।

 আশা করি আপনারা বুঝতে পেরেছেন কিভাবে আপনারা কাস্ট সার্টিফিকেট বানাবেন এবং তার সম্পূর্ণ তথ্য দেওয়া রয়েছে west bengal caste certificate করার জন্য। যদি আপনার এই পোস্টটি ভাল দেখে থাকে তাহলে অবশ্যই কমেন্ট বক্সে জানাবেন এবং সম্পূর্ণ বিষয়টি পড়ার জন্য ধন্যবাদ।

Banglabhumi by Ram

 



Previous
Next Post »

1 মন্তব্য(গুলি):

Click here for মন্তব্য(গুলি)
Unknown
admin
২৬ আগস্ট, ২০২২ এ ১:০৯ AM ×

আমার সার্টিফিকেট এর ঠিকানা অন্য জায়গার সেই ক্ষেত্রে কী প্রবলেম হবে?? Please tell me....

Congrats bro Unknown you got PERTAMAX...! hehehehe...
Reply
avatar